হঠাৎ গরম হয়ে যাচ্ছে শরীর, পিত্ত দোষ নয় তো? এগুলো মেনে চলুন

Health Tips: হঠাৎ যেন শরীর গরম। কান, মাথা দিয়ে আগুন বেরচ্ছে। এমন অনুভূতি অনেকেরই হয়েছে। পিত্তের ভারসাম্য বিগড়ে গেলে এমনটা হয়। শরীর অস্থির অস্থির লাগে। অনেকে আবার মারাত্মক রেগে যান। কারও ত্বকে ব্রণ, ফুসকুড়ি হয়। মুখে আলসার কিংবা তাপ ফোঁড়া হতেও দেখা গিয়েছে। এসবই পিত্ত দোষ। এমনই বলছে আয়ুর্বেদ। পিত্ত দোষ আদতে কী এবং দেহের তাপ কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায় সেই নিয়ে আলোচনা করা হল এখানে।

পিত্ত দোষ কী: শরীর খাদ্য থেকে এনার্জি শুষে নেয়। সেটাই বিপাক। এই প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে পিত্ত। শুধু তাই নয়, আয়ুর্বেদ অনুযায়ী, একজন ব্যক্তির মানসিক এবং সংবেদনশীল স্তরের চিন্তাভাবনা এবং উপলব্ধিতেও পিত্তের হাত রয়েছে। সোজা কথায়, পিত্ত দোষই ঠিক এবং ভুলের মধ্যে পার্থক্য করতে শেখায়। যখন পিত্তের ভারসাম্য নষ্ট হয় তখনই শরীর নানা সমস্যায় ভুগতে শুরু করে। যেমন জয়েন্টে ব্যথা, রাগ বেড়ে যাওয়া, হতাশা, ঘাম, হজমের সমস্যা, মানসিক অস্থিরতা ইত্যাদি।

পিত্ত দোষের কারণ কী: অতিরিক্ত স্ট্রেস, ভাজা খাবার, প্রক্রিয়াজাত খাবারের মতো নোনতা এবং তীব্র স্বাদ যুক্ত খাবারের কারণে পিত্তের ভারসাম্য নষ্ট হতে পারে। এছাড়া পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া, অতিরিক্ত চা, কফি কিংবা অ্যালকোহল পানের কারণেও এমনটা হয়। আবার অনেকক্ষণ রোদে ঘোরাও পিত্তে ভারসাম্যহীনতার কারণ হতে পারে।

পিত্ত দোষ নিরাময়ে খাবার: অনেকেই হয় তো জানেন না, তেঁতো, মিষ্টি এবং কষা জাতীয় খাবার পিত্ত ঠান্ডা রাখে। তাই প্রতিদিনের ডায়েটে ঘি, আপেল, মিষ্টি আঙুর, তরমুজ, শাক, পেঁপে এবং শসার মতো খাবার রাখা উচিত। এছাড়া ফাইবার সমৃদ্ধ ওটস এবং কিনোয়ার শস্য জাতীয় খাবার খেলেও পিত্ত দোষ নিয়ন্ত্রণে রাখা যায়। পিত্ত দোষ থেকে মুক্তি পেতে বাদাম, নারকেল, কুমড়োর বীজের মতো বাদাম এবং বীজ জাতীয় খাবারও খেতে বলা হয়।

পিত্ত দোষ কাবু করতে পানীয়: এই পানীয় শরীরের তাপ কমানোর পাশাপাশি টক্সিক পদার্থগুলোকে বের করে দিতেও সাহায্য করে। একই সঙ্গে অতিরিক্ত তৃষ্ণা এবং শরীরের জ্বালাভাব কমিয়ে দেয়। এই পানীয় তৈরি করতে ৪ গ্রাম ধনে বীজ গুঁড়ো করে সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে ছেঁকে নিয়ে খেতে হবে খালি পেটে। প্রাচীন আয়ুর্বেদিক শাস্ত্র ‘স্বর্গধারা সংহিতা’-য় এই পানীয়ের উল্লেখ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *